কুষ্টিয়ার মিরপুরে বিনাধান-১৪ জাতের নমুনা শস্য কর্তন

প্রকাশিত: ৮:৪৯ অপরাহ্ণ, জুন ২৩, ২০২০

কুষ্টিয়া: কুষ্টিয়ার মিরপুরে বিনাধান ১৪ জাতের নমুনা শস্য কর্তন করা হয়েছে।

সোমবার দুপুরে উপজেলার কচুবাড়িয়া গ্রামের কৃষক মোঃ আব্দুল হান্নান এর জমিতে রাজস্বের আওতায় স্থাপিত বিনাধান ১৪ জাতের ধানের প্রদর্শণীর নমুনা শস্য কর্তন করা হয়।

নমুনা শস্য কর্তনে উপস্থিত থেকে কৃষকদের সাথে মতবিনিময় করেন মিরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) লিংকন বিশ্বাস।

এসময় তিনি বলেন, বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। কৃষকের উন্নয়ণে কাজ করে চলেছেন। কৃষকরা যেন বীজ ভালোভাবে সংরক্ষণ করতে পারে সেজন্য তাদের কৃষি অফিসের মাধ্যমে সহযোগিতা প্রদান করা হচ্ছে। তাই তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ভাল বীজ হলেই আমরা অর্জিত খাদ্য নিরাপত্তা ধরে রাখতে সক্ষম হবো।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ সাবিহা সুলতানাসহ ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম ও মাসুদ পারভেজ এসময় উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ জানান, বিনাধান-১৪ জাতের ধান থেকে উৎপাদিত চালের রং কাঁচা সোনার মতো চকচকে। বোরো মৌসুমে আবাদ করা বিআর-২৮ চালের চাইতে এর চাল লম্বা এবং সরু। ভাত খেতেও বেশ সুস্বাদু।

ধানের মূল্য বিগত বছরের চেয়ে ভালো পাবে বলে অভিমত ব্যক্ত করে তিনি আরও বলেন,
সুস্থ-সবল রোগমুক্ত ও উচ্চ ফলনশীল বীজ না হলে কোন ফসলের উৎপাদন আশানুরূপ হবে না। কাজেই বীজ হতে হবে মান সম্মত। এছাড়াও তিনি নিজের বীজ নিজে উৎপাদন, সংরক্ষণ ও অন্যান্য কৃষকদের মাঝে বিতরণে সচেষ্ট হতে উপস্থিত কৃষকদের অনুরোধ জানান।